এরা সব ছায়া,
    মৃত্যুর কাছাকাছি অবস্থান যাদের,
        রোদ কমলে নিভে যাবে দেহের প্রতাপ


শুধু এরাই নয়,  


আরো কিছু ছায়া,
     ঘরের চৌকাঠ অতিক্রম করে,
        রোজ আঁকড়ে ধরে বিছানা, বালিশ


কেউ সন্তান, কেউ বেশ্যা,


তবু ফুল ফোটে না,
     ফল ধরে না ছায়াবৃক্ষে,
        ‘বাবা’ বলে দাবী করে পিতৃত্বের


জোর করে অস্বীকার করা,


প্রকৃতির দিকে ফেরাও মুখ,
     হাড়ে, মাসে, রক্তজলে ছায়া
         নীরবে তালিম নেয় অশ্লীল অভ্যেস