মানুষ যেভাবে রোজ ঘাসে মুখ দিয়ে হাঁটে,
সেলফোনে সেরে ফেলে রাতের আহার,
পথপার্শ্বে আগাছা চিবিয়ে করে ক্ষুধার নিবৃত্তি,
দামী ফটোফ্রেমে বাঁধিয়ে রাখে অপমানবোধ,
অথবা সম্ভ্রম, বিপ্লব কিংবা ধরো সাদামাটা প্রেম।
মানুষ যেভাবে ঘর চাপা পড়ে ভাবে ভালো আছি,
আর বোঝে ‘তোমাকে চাই’ একটা গানের পঙক্তি,
বেকারভাতা ভুলে খুলে বসে মাঝরাতে কবিতার বই....


আমিও সেভাবে তোমায় চাইব বিউগল বাজিয়ে।