আমায় এক পাত্র কেউ জল দাও,
অনেক সময় অতিবাহিত করে;
দাঁড়িয়ে আছি দরজার বাইরে।
ছোট ছোট শামুকের পাল লালন পালন করে চলেছিল;
অনেক হৃদয়ের চুপকথা,
তোমরা ঘরের ভিতরে সানন্দে আসীন বুঝতেই পারছিলে না।


ভেবেছিলে কে নাড়ে কড়া,
বাইরে এসে দেখার হিম্মত কর না,
খিড়কির দরজায় কিসের ঝগড়া;
অথবা সদরে একপাল কুকুরের সামগ্রিক চাহিদা;
তোমরা ব্যস্ত শুধু এসব সামলাতেই।
দিনশেষে দীর্ঘশ্বাস চাপে অবহেলিত ল্যাট্রিন।


আমায় এক পাত্র কেউ জল দাও,
তৃষ্ণা নিবৃত্তির বিনিময়ে আমি বলে যাব –
কেমনে হৃদয়ে জন্মায় মায়ার ছত্রাক।
তোমরা তো শুধুই হৃদয়ে কম্পন জাগাতে পারো,
হৃদয় ভাঙ্গতে পারো না।