মাতৃ-পিতৃহীন সমুদ্রে ঢেউ গুনে চলা,
তবে,
সমস্ত শরীরে বিষপিঁপড়ের আনাগোনা বেশ উপলব্ধি করা যাক,
কতবার ইচ্ছে জেগেছে ডুবুরি হতে,
      তোমার ঐ প্রেমহীন কায়ার জলে এক ডুবে তুলে আনতে,
শুভ্র কিছু পদ্মের কুঁড়ি।
কারন ছিল, কারন ছিল,
মাতৃ-পিতৃহীন এই নিরাবরণ সমুদ্রে তোমার পদ্মের বিষটুকুই আমার চাই,
আমার তো আর ট্রেন ধরার মত ব্যস্ততা নেই।
আমি জানি তুমি ঘেন্নায় মুখ ফেরাবে,
তোমার কোমল পৃষ্ঠদেশের খাঁজ ধিক্কার জানাবে, তাও –
মাতৃ-পিতৃহীন সমুদ্রের ঢেউ ভাসাতে পারবে না আমায়।


আমি চিরতরে ছেড়ে এসেছি ভেঙে 'সর্বদা চোখে চোখে রাখা'র মায়াকাঠি,
জ্বালানি কাঠগুলো নিভে গেছে অনেক আগেই,  
এখন শুধু তোমারই অপেক্ষার টুপটাপ জল ঝরার শব্দ শুনি,
তুমি ফিরবে না জেনেও।