ট্রামরাস্তায় বাঁধ ভেঙ্গেছে রোদের অনটন
আমের বোলে মন মাতালো বেজায় খুশী মন  
মাঞ্জা সুতোয় টান ধরেছে চৌখুপ্পি ঘুড়ি
বিকেল হলেই পাড়ার চায়ে রৌদ্রসোনা চুরি
পড়া ফেলে একদৌড়ে গোল্লাছুটের দল
হাত বাড়িয়ে সাপটে নিবি জলছবি সম্বল
আজ কে আছিস রোদ ডিঙিয়ে খোলা মাঠে আয়
বুঝিস না রে নৌকা বেয়ে জীবন চলে যায়
দেখ না কেমন অবহেলায় শেষ বিকেলের ছায়া
কাজলকালো দীঘির জলে জড়িয়ে আছে মায়া
টুকরো টুকরো গাছের পাতায় রোদ বেসেছে বাসা
হাতছানিতে ঘনিয়ে আসুক চৈত্র সর্বনাশা