(আজকের কবিতা পড়ার আগে জানাই, আজকের সমাজে নারীর ওপরে পাশবিক অত্যাচারের মাত্রা রোজ রোজ যে পরিমাণে বেড়ে চলেছে, তা আমাদের পক্ষে গভীর উদ্বেগের বিষয়। তেমনই এক অত্যাচারিতা এবং মৃতা মেয়ের আত্মকথন – আজকের কবিতা)  


ও মা, তোমার কাছেই ফিরে আসবো আবার,
আমি দগ্ধ, চিতায় শুয়ে, ক্লান্ত মনে, সঙ্গীহীনা।।


মিথ্যে সদাই সান্ত্বনা পাও, অচিন পথে ঘুরে বেড়াও,
আমার পথে কত কাঁটা, ভগ্ন আজি মনোবীণা।


ও মা, তোমার কোলেই আমার জন্ম হবে,
বুকে তুলে নিও আমায়, আসব যবে,
কাঁদলে আমায় আদর কোরো, সোহাগ ভরে, হৃদয়জুড়ে,
থাকব মাগো, ওগো তোমায় নিয়ে, দিও চলার পথে, সুখ বিছিয়ে।


ও মা, তোমার কাছেই ফিরে আসবো আবার।



(কবিতা পড়া শেষ হলে জানাই – এই কবিতাটি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ওগো নদী আপন বেগে পাগলপারা’ (রাগ-পিলু, তাল-একতাল) গানটির সুরে ফেলা হয়েছে। অতএব গান হিসেবেও গাওয়া যায়। ত্রুটি হয়ে থাকলে ক্ষমা করে দিও)