আমি বললাম – তাকাও দেবী,
আমি বললাম – তৈরী হও শয়তান পুরোহিত,
দেবীর তৃতীয় নয়ন আকাশে অবস্থিত হল।


ও দেবী তুমি নামাও তোমার চোখ,
শত পিঁপড়ের হেঁটে যাওয়া দেখোনি কতদিন,
ওরা বংশ পরম্পরায় পিছিয়ে এসেছে মানুষের মত।


আমার ঐতিহাসিক কাব্যগ্রন্থের শেষাংশ জলের নিচে,
হে হারকিউলিস, সরাও জলের সে উৎসমুখ,
আমি জলের শেষ ধাপে এক নিরণ্ণ যোদ্ধা।


ও দেবী তোমার আশায় চোখ বুজেছে অনেক ভক্ত,
নিষ্প্রদীপ মসজিদে পঙ্গু ইমাম,
নিঃশ্বাসের সাথে ফিরে দেখাটাও একটা অভ্যেস।


নাহয় মুখ তুলে তাকিও না,
কতকাল কেউ দেখেনি তোমার মাথার পিছন,
একবার দেখো তো রেশম চুলের ক্লিপটা ঠিক আছে কিনা!