যেখানে পাহাড়টা ধুঁয়ো হতে হতে প্রায় বিলীয়মান,
ঠিক সেখানে দেবদারু গাছটার নিচে ও কে?
ওই বুঝি গত শতাব্দীর হারিয়ে যাওয়া মেয়েটা?
ওকে আমার চাই, এনে দাও ওকে।
ওর নগ্ন গায়ে তুলে দেব আমি সদ্য পুরস্কারে পাওয়া চাদরখানি,
তুমি কি জানো ও খুশী হবে?
তুমি কি জানো ও আজো তৈরি নয় সপ্তপদীর তরে?
তুমি কি জানো ওর ত্বক মোমের চেয়েও নরম!
তুমি কি জানো আমার হাসি ওর বুক ছুঁয়ে চলে গেছে ঐ পাহাড়ের দিকেই?
ওকে আমার চাই, এনে দাও ওকে, যেভাবে, যেখান থেকেই পারো,
ওর ডিম্বানু নিষিক্ত হতে হতে কত শতাব্দী পার,
ঐ যে বললাম, গত শীতেও ওকে দেখেছি গালে টোল ফেলে হাসতে।
কোথায়? ঐ ধরো মেক্সিকোর কোন গ্রামে, অথবা
নাইজেরিয়ার প্রত্যন্ত প্রান্তরে, মায়া সভ্যতার সিঁড়ি কিংবা মাচু-পিচুর কাছাকাছি;
পছন্দ না হলে পেয়ে যাবে ঠিক চে-গ্যেভারার গ্রামে....  
কি আসে যায়? এই সময়ে ওকেই চাইছি, এই যেখানে আছি।