বেশ তবে, সেই কথাই রইল,
তোমার সঙ্গে দেখা হবে আগ্নেয়গিরির দেশে।


আসল কথাটা কি জানো?
আমাদের সবারই বুকের খাঁচায় নেভানো আছে -
এক একটা আগ্নেয়গিরি, শুধু গলন্ত লাভার হদিশ পেতে মইটুকু –
পেতে দেব আমি।


এই তো একটু আগেও তোমার কালো পিঠ বেয়ে নেমে এসেছিল,
গলিত ম্যাগমার মত একঢাল হলদে চুল,
আমি আশা করেছিলাম, আমি চেয়েছিলাম দারুণ আশ্লেষে,
তোমার ঐ খোলা চুলে একটু বিলি কেটে দেব,
লাভার লালসায় কতটা দূরে সরিয়ে রাখলে আমার আঙুল, প্রিয়তমা!


বেশ তবে, সেই কথাই রইল,
আমি আগ্নেয়গিরি চুড়ায় দাঁড়িয়ে অনামী সিগারেটে দেবো সুখটান,
গলগলে ছাই-ধোঁয়ার সাথে ফিতের মতো আমার চিরচেনা সাদা ধোঁয়া,
আস্তে আস্তে উড়ে যাবে মধ্যপ্রাচ্যের কোনো দেশে,
অথবা বাগদাদের কোনো এক গলিপথে খুঁজে নেবে তোমায়,
ধরে নাও সেই সময়টাতেই আমার বুকে অবোধ চৈত্রমাস।