পাতার বৃষ্টি কি অপমান
ধার দেবে কি মদের দোকান
তোমার আরাধনায় আমি তুষ্ট হয়ে মরি
শানপুকুরে খসল আঁচল
উঠল বেজে দুন্দু-মাদল
নিজেই এবার নিজের কাছে অবাক প্রশ্ন করি


ছিঁড়বে যেদিন হলুদ পর্দা
সম্মেলনে তুমিই বড়দা
তুমিই কাফের, তুমিই যবন, তুমিই হলে কবি
ন্যাংটো শরীর ভীষণ যতন
ফুল কাটা ছাপ শায়ার মতন
রক্ত-জেলি কার বিছানায় - জবাবটা মুলতুবি


একটা দাঁড় আর একটা খাঁচা
তার ভিতরে আদুল বাঁচা
আর একটু নাও শস্যদানা ভোগহীনতার স্বাদে  
মৃত্যু থেকে পার পেতে নেই
শুন্য ঘরে হিস পাবে যেই
এবার কবি একলা বাদুড় শুন্যে ঝোলো ছাদে