পুরুষের যৌবন ফুরিয়ে যাচ্ছে, নারীর নয়,
তাই অনির্বাণ জাগে ভয়,
কুয়াশায় যদি হারিয়ে যায় কত কত কথা, কত শত রাত,
মিশে যায় মৃত্যুতে পুরুষের জাত,
হৃদয়ের প্রেম বটের শিকড়ের মত জড়াতে চায় অক্ষমতায়,
অগ্নিজ্বালা-আবরণেও শীত দেখা যায়,
ব্রিজের ঐপারে এখনো আকাশ নীল,
যদি শিশু না কাঁদে? যদি অপ্রাপ্তিতে খসে যায় আনন্দ আবিল?
তবে সুগভীর নাভিমূলে -
কোন সাহসে রাখি হাত, কোন সক্ষমতা রাখি সিন্দুকে তুলে?
অপৌরুষের গ্লানি নারীর জন্য নয়,
পৃথিবীর দ্রাঘিমারেখার যত দুরে যাবে ততখানি ভয়।
নগরীর শেষ ঘণ্টা বাজিয়ে অথৈ,
চারদিকে পুরুষের পুনর্জন্মের তরে দারুন হইচই।