অন্যের শ্মশান,
অন্যের মিছিল,
অন্যের ভাঁড়ার,
নিজ নাভি যেন মৃগনাভিসম – যা অন্যের নেই,
নিজ ভূখণ্ড চরাচরব্যাপি - যা অন্যের নেই,
অন্ধকারেও জাগন্ত হ্রেষারব - যা অন্যের নেই।


যা আমার একান্তই নিজের নয়, তাই দিয়ে -
তবু আমরা বেসে যাই ভালো,
তবু আমরা উদ্ভাসিত করি আয়োজনের মাঠ,
তবু আমরা আলোয় আলোয় লুকিয়ে ফেলতে চাই নিজ নিজ ছায়া।


তুমি আমার,
তবুও তোমাকেও চাইতে হয় কেন?