এই আমি যেমন তোমায় ছুঁয়ে আছি, আর তুমি মাটি,
তেমন মাটিও আবার ছুঁয়ে আছে শিকড়,
শিকড় সব সব গাছ, সব গাছ সব পাতা,
প্রজাপতি ছুঁয়ে থাকে সেই সব ফুলেদের, যারা পাতা ছুঁয়ে থাকে।
এইভাবে সারাদিন, আদি অনন্ত ধরে ছুঁয়ে আছে একে অপরকে।
আকাশে ওড়া পাখির জীবন সেও ছুঁয়ে থাকে নীড়ে অপেক্ষায় শাবকদের।
আমি রাস্তা ছুঁয়ে বাড়ী ফিরে দেখি তুমি ছুঁয়ে আছো আমাদের শাবকটিকে।
আমি সেই ভাবে ছুঁয়ে যাই কলম আর কলম ছুঁয়ে থাকে কবিতাকে,
যেভাবে কবিতা ছুঁয়ে যায় আমার ভাবনা,
যে ভাবনা আদিকাল থেকে তোমাকেই ছুঁয়ে থাকতে চায়।



* আর এভাবেই কবিবন্ধুরা, ছুঁয়ে থেক আমায়, আমার ভাবনাকে, আমার ভালোবাসাকে, আমার এই আসরের ৬০০ কবিতাকে। আপাতত কবিতার জগত থেকে নিজেকে সরিয়ে রাখছি। ফিরে আসছি শীঘ্র আলোচনা সভায় বাংলাদেশ ভ্রমণের অভিজ্ঞতা নিয়ে। সবাই ভালো থেক, কবিতায় থেক। শুভায়ূ *