পাখী তুই আজো আছিস বলছে নানান জনে,
একদিন পথ হারিয়ে -
         পেলাম তোকে মোড়ের বিজ্ঞাপনে।


এখনও কি সন্ধ্যে হলে নরম চুলে হাওয়া?
এখনও কি বাল্যবন্ধু -
         জানান দিচ্ছে শিমুলগাছের ছাওয়া?


পাখী তুই সব ভুলে যা অবাস্তবের ’পরে,
পাখী তুই বাসলি ভালো -
        সংকেতে আর অক্ষরে অক্ষরে।


কিন্তু জানিস বর্নমালায় আরো বর্ন ছিল?
পড়ার ছলে এড়িয়ে গেলি -
        কে তোকে বল হীরের শিকল দিলো!


একবার তুই মেল রে ডানা, মুগ্ধ চোখে দেখি;
তোর ঝড়ের বাঁশি আবার বাজা -
         ফেল না ঝেড়ে যা কিছু হয় মেকি।


জানি তুই বলবি আমায় – ‘ভালোবাসাই বিষ’
উপড়ে শিকড় কঠিন আসা -
        কবির ঠোঁটে দ্বন্দ্ব অহর্নিশ।  


পাখী তুই লাল, নীল আর রংটং সব মেখে -
রাত-হাতছানির মিহিন ক্রিমে,
       ‘আমি’টুকুই যত্নে রাখিস ঢেকে।।