প্রভু আমায় ছায়া দাও, দাও হাড়ে-মাংসে বাঁচার অধিকার,
যেটুকু কুড়িয়ে পাওয়া যায়; ক্ষুন্নিবৃত্তি অথবা ভিক্ষাবৃত্তি...
দাঁড়ভাঙা পায়ে দাঁড়াবো,
খুঁজে নেব নিজস্ব নারী, এক অপরূপ কাকের জীবন,
কিছুই প্রমান করার নেই, থাকবেও না কিছু আবিষ্কার।
এক টুপির তলায় মাথা গুঁজে চাইছি; অনেকগুলো সাধারনের পাশাপাশি;
সুশান্ত স্ববিরোধী জীবন; ও;
অধিকারহীন মাৎসর্য্য; এবং;
এক লোভনীয় মৃত্যু।


প্রভু, যতদিন এসব না পাচ্ছি,
সজ্ঞানের সম্মানে কাকভিজে আপাতত -
ভূতগ্রস্ত উন্মাদের চেয়ে অনেকটাই কবন্ধ-দূরত্বে আছি।