অনেক খুঁজে পেয়েছিলাম প্রস্তররমণী,
সারা গায়ে এমনকি স্তনে কত’শ বছরের নাগরিক ছাপ,
ক্লান্ত চোখে সে উত্তর করেছিল -
পুরাতত্ত্বের পুরস্কারের লোভে তুমিও কি?.........


আমার আর স্তনে প্রয়োজন নেই,
নেই ঈষৎস্ফীত মধ্যদেশ, সতেজ নিতম্ব, গভীর পৃষ্ঠদেশ,
পদমূলের অরণ্যানী।


প্রস্তররমণী ক্লান্ত চোখে চাইবার পরেই,
আমি সেই চোখের ওপর থেকে সরিয়ে দিলাম বাসি চুল,
অনেকটা ধুলোময়লা মুছিয়ে দিলাম নিতান্ত সোহাগে,
একগ্লাস জল বাড়িয়ে ধরলাম প্রস্তর অধরে,
কত যুগের তৃষ্ণা জমায়েত ছিল!


এখন দেখছি; আপাত নির্বাকে -  
এতৎকালীন ভদ্রতার পাথুরে মুখোস পরিত্যাগ করে;
গোগ্রাসে আহার্য গ্রহণ করে চলেছে প্রস্তররমণী; নগ্নপ্রায়,
আহা! আগে পেট ভরুক; কিছুটা আবরণ ঠিক জুটে যাবে।