সকাল দুপুর বিকেল বেলায়,
     পাড়ার মোড়ে পথের ধারে,
একটা ছেলে কি অছিলায় -  
     উশকো চুলে আড্ডা মারে?


দীঘল চোখে বারে বারে চায় কেন সে বারান্দায়!
     এক কাপ চা খাস্তা দুটো,
     খুচরো ঘেঁটে পকেট ফুটো,
কোন সে চোখের সন্ধানে তার অবাক অবাক দৃষ্টি ধায়?


     শেষ অবেলায় আবার হাজির,
     একটু পাগল একটু অধীর,
আজন্ম এক জ্যোতিষফলক ললাট জুড়ে অন্বেশায়।
     আমিও যে তার চোখেই থাকি,
     কপাল-মাঝে বিন্দি রাখি,
বাড়ী ফেরার পথেও জানি দৃষ্টিটা তার বারান্দায়।।



(বিধিসম্মত সতর্কীকরনঃ এই কবিতা সৃষ্টির সময় কোন বিধিবদ্ধ ছন্দ-প্রকরণ মানা হয় নি)