এত কিছুর মাঝেও মনে হয়,
এক একদিন সামান্য খারাপ থাকলে মন্দ হয় না।


এই তো পাশবিক নখের আঘাতে ছিন্নভিন্ন হল বেশ্যার পিঠ; সামান্য
এই তো কলেজস্ট্রিটের মোড়ে,
      আদি মোহিনীমোহনের সামনেই এক ধাক্কায় ছিটকে গেল মুটে,
      পত পত করে উড়ছে কিছু সাদা পতাকা; শান্তি চাই তরবারির জোরে,
      বিকেলের রেশমি বাতাস ছুঁয়ে দিচ্ছে কফি হাউসের গমগমে ভিড়টাকে।


দেখছি,
বই কিনছি,
আবার দেখছি।


চাইছি প্রবলভাবে এই চাররাস্তার মোড়টা হয়ে যাক শরশয্যা,
আমি মেঘের দিকে ছুঁড়ব অন্ধদৃষ্টি,
কিন্তু প্রবল সুখের অনুভূতি দেওয়াল তুলছে বারে বারে,
তাই ক্ষতবিক্ষত পিঠ দেখি না, দেখি না রক্তাক্ত মুটের ঝরা পাপড়িগুলো।
এই সপ্তাহের শেষেই আসছে বহুপ্রতীক্ষিত ‘উল্লাসকর পুরস্কার’;
      টাকার মূল্যে অনেক; সম্মানটাও কম নয়।


তাই মাঝে মাঝে মেজাজ বজায় রাখতে সামান্য খারাপ থাকতে চাইছি।