কার কাছ থেকে প্রনাম নিলে?
কারে করেছ অঙ্গীকার?
কার মনটুকু ধারে চেয়ে কর -
বিদগ্ধ লোভে অস্বীকার।
জড়ায় ক্ষয়িত পবিত্র হাত
জলকণা শুধু ঝরে যেতে দাও
শব্দের আসা যাওয়া সমাপনান্তে,
আগত জীবনে ফের ঝাঁপাও।
হাঁ মুখ চাইলে ভরাট করতে,
নাও না সামান্য কষ্টমুখ
আমি অধর পেতে রেখেছি সখা,
গহীনে নিহিত খুব অসুখ।
অগ্নি আঁধার সহাবস্থান
অবিরাম ঘষে কর্কশ,
জীবনটা নয় নামতা-হিসেব -
পাঁচ দুগুনে দশ।