চারদিকে বন্ধ দরজা, জানালা, ঘুলঘুলি,
ভয়ংকর চিৎকার করে জানাতে চাইছি ক্ষুধা আমার,
জ্ঞানের ক্ষুধা, ন্যায়ের ক্ষুধা, বিচারের ক্ষুধা, তামাশার ক্ষুধা,
................................

চারদিকে বন্ধ দরজা, জানালা, ঘুলঘুলি,
যেটুকু আলো আসছে খিড়কীর ফাঁক দিয়ে,
বোঝা যাচ্ছে আজকের বিকেল অত্যন্ত মলিন,
ক্লান্ত জলে প্রতিচ্ছবি ফুটে উঠতে চাইছে,
আজ কি বৃষ্টি হবে?
আজো কি বৃষ্টি হবে না।
খুব একটা কিছু চাইছি না; চাইছি একটু আলোর তরলতা।


যেটুকু ছাঁট আসছে বিষণ্ণ ধারার;
সবটাই তরল অবিচার, ক্লেদাক্ত বিচ্ছিন্নতা।