কাল ভোররাতে একটা স্বপ্ন নেমে এলো;
মেঘ ডিঙিয়ে রামধনু ছুঁয়ে বেণাঘাসের ওপরে।
আমি যতক্ষণে পৌঁছাই খিড়কির দরজা পেরিয়ে,
সকালের শিশির বন্ধুত্ব পাতিয়ে ফেলেছে স্বপ্নের সাথে,
আমি বরাবরই দেরি করে ফেলি; হয় ঘুম, নয় দাঁতমাজা জীবন থেকে,
আমি হিংসেয় জ্বলে পুড়ে যাই; আর চেয়ে দেখি সতৃষ্ণ চোখে,
আমার ঘরোয়া শিশির আর মেঘ পেরোনো স্বপ্ন -
এক দারুন মিতালির গল্প বানায়; স্তম্ভিত চুম্বন।
অনেক ক্রোধ,
অনেক রাত জাগা,
অনেক আত্মসমালোচনা,
অনেক বৌঘাঁটা হাত,
অনেক বেদনা, পুরুষত্ব, ঘাম, শান্তি, স্বস্তি......
সব ভুলিয়ে দিতে শিশির মিশে যায় তুলোঘাসে;
স্বপ্ন মিশে যায় দুর্বামূলে।
আমার আর নতুন করে স্বপ্ন দেখতে সাধ জাগে না।