আর কতকাল থাকবে অনন্ত অপেক্ষায়,
আর কতবার জ্ঞানবৃক্ষের ফল পেড়ে খাবে?
তুমি তো কাউকে না বলতে পারো না,
তাই অধীর অপেক্ষায় উপকৃতের অপেক্ষা কর।
আর কতকাল থাকবে ‘ভালো আছি’, ‘ভালো থাকবো’ বোধে আক্রান্ত হয়ে,
এবার গাছের মগডাল থেকে নেমে এসো,
দেখে যাও এখানে নানা দেনাপাওনার অন্তরালেও রয়েছে;
অনেক নোনাজল ছড়ানো শঙ্খবেলা।