হিংস্র তৈমুরলঙ্গ সশব্দে পেরিয়ে যাচ্ছে ভঙ্গিল পাহাড়,
রবিঠাকুরের ছাতিম গাছ এখন অওরংজেবের আশ্রয়স্থল,
ভুমধ্যসাগরে মাছের চাষ হবে কি হবে না;
সেই চিন্তায় ব্যস্ত হতে নেপোলিয়নকে দেখছি আমি.....


এদিকে কবিতা বাড়ছে দফায় দফায়,


আমার জলের কুমীর আমারই সাথে সহবাস করতে চায়,


আর কতটা আপত্তি জানালে,
আনারকলি আর কোনদিনই সেলিমকে চাইবে না; আমাকে ফেলে;
এ তো ঐতিহাসিককালের গল্প নয়,
আমার ভুগোল-ইতিহাস সব অঙ্ক মিশে যাচ্ছে নির্জনতায়।


আমি এ কোন রূপের খপ্পরে পড়লাম,
যে অনবরত আমায় ভয় দেখায়!