কিছু ন্যাড়া মাথা শিশু, পিছনে তাদের মায়েদের দল,
গনগনে আগুনে পুড়ে যেতে প্রস্তুত,
এভাবেই কি চিতোরের রানী পুড়ে গিয়েছিলেন?
সম্মানহানী নাকি অন্যকিছু,
সেইসব রানীদের সন্তানেরা কোথায়? কেউ জানে না।


আলো করতে চাইছি সমর্পন,
কিছু লুব্ধ শ্যামাপোকা ঝাপিঁয়ে পড়তে চায়,
আরো পোকাদের প্রলুব্ধ করে তাদের এ আত্মদান
কীটচালিশায় লেখা হবে না এ আত্মদান কোনদিনও,
কেউ জানবে না তাদের সন্তানেরা;
তাদের মায়েদের ঝাঁপিয়ে পড়াকে মেনে নিয়েছিল কিনা!