সেগুনডেহারির জঙ্গল দেখতে যাওয়া বড় মহৎ কাজ নয়,
পায়ে চলা অসংখ্য পথ আহ্বান জানায়,
‘এই দিকে, এইদিকে, এ পথে এসো’।
আমি জানি, কিন্তু আলাদা করে পথ চিনতে পারি না।
গোধুলী নিভে এলে মনে হয় – সব পথের চরিত্রই এক; সমান।
সব পথেই জারুল, সব ক’টা গলিপথেই মহুয়া।


তবুও আমি কানের পাশে হাত রেখে শোনার চেষ্টা করি,
যদি এখনও কেউ বলে;
‘আয় সমু, আমি এইদিকে’;
‘ভয় পাস না’ বলার মত জঙ্গুলে পথ আছে নাকি?


সেগুনডেহারির জঙ্গল ভ্রমণ আর হয়ে ওঠে না,
হয়ত ফিরতে পারব না আমার শহরে,
ঠিক যেখান থেকে এই জঙ্গলে আসতে চেয়েছিলাম আমি।  


বিকেল নিভে আসছে; আর আমি বুঝে যাচ্ছি,
শহরের সাথে বিশেষ কিছুই পার্থক্য নেই এখানকার।