আলগোছে পাখা মেলে ইষ্টিকুটুম,
    সাজানো সময়ে মগ্ন নিদ্রানিঝুম,
হাত ছেড়ে দিলে জানি ঈশ্বর হবেন নিহত!
তবু খুঁজে মরি তোমার দেওয়া, তোমার মত ক্ষত।

মাথা নিচু যন্ত্রণা নীলস্বপ্নময়,
    একঝাঁক রোদ্দুরে অযাচিত ভয়!
হাত গুনে বলে দেবো ঋনশোধে বকেয়া কষ্ট কত,
তবু খুঁজে মরি তোমার দেওয়া, তোমার মত ক্ষত।


দেওয়ালে কার্নিসে বিবর্ণ রং,
    আরো একটু পলেস্তারা খসুক বরং,
সানগ্লাসে ভুল স্বপ্ন, নিহত চোখের জল ভীষণ উদ্গত;
তবু খুঁজে মরি তোমার দেওয়া, তোমার মত ক্ষত


বৃষ্টির অজুহাত আজ অন্তত ছাড়ো,
    হয়ত নাও আসতে চাইতে পারো -
তবু ঘন বজ্রমেঘ প্রলয়ছন্দে দারুন যুদ্ধরত,
তবু খুঁজে মরি তোমার দেওয়া, তোমার মত ক্ষত