ভালো করে ভেবে বলো তুমি কি সেই সন্ন্যাসী
উৎশিখ প্রাণে পুরন করেছ অঘ্রানের ভিক্ষা
বাতাসে জড়ো করেছ সহজতা অক্লেশে রাশিরাশি
বিক্ষিপ্ত মনের কারাগারে উজ্জ্বল প্রতীক্ষা


যদি সেই তুমি হবে তবে দেখাও সাগর ছেঁচে
ইন্দ্রপাতে কর মোহমুক্তি বিদ্যুৎবেগে
কৃষ্ণমেঘে চন্দ্রালোক থাকুক অনন্তকাল বেঁচে
ব্রতকালে উন্মোচিত হও নির্মোহ ত্যাগে


দিব্য আলিঙ্গনে হোক জড়াভিশাপ ছিন্ন
সোমরসে অভিলাষী হোক মহাচারনভূমি
সৌরভে চাই না কিছুই আজ পারিজাত ভিন্ন
ভালো করে ভেবে দেখো সেই সন্ন্যাসী কি তুমি?