কবিতার খোঁজে শুধু রাত্রি নামে,
শব্দেরা নিশ্চুপ, নিভৃত আরামে।
শব্দ কোথায় কবি? শব্দরা নেই,
শব্দ প্রোথিত হয় শব্দ কেড়েই।
পাতার ভাঁজে বৃথা শব্দ খোঁজা,
কঠিন শব্দ, কিছু শব্দ সোজা।
শব্দের ঝর্নায় শব্দ অবিরাম,
স্মৃতিভারে ডুবে গিয়ে শব্দ সুঠাম।  
সারাদিন শব্দের অলীক ভ্রমণ,
শব্দ উদাসী মাঠ, প্রিয় গৃহকোণ।
শব্দ কবিতা, নাকি কবিতা শব্দ,
শব্দ মুখর হলে, কবিতা স্তব্ধ!
কবিতার সিঁড়ি বেয়ে শব্দ আসে যায়,
বিকেলের গ্রিল ধরে শব্দ তাকায়।
কবিতা চুঁইয়ে পড়া শব্দের স্তুপ,
সন্ধ্যের ভাঁজ খুলে শব্দ অপরূপ।
আলো নিভে এলে গুটিগুটি পায়;
শব্দেরা ফিরে যায় বইয়ের পাতায়।