শুনেছি আজ বৃষ্টি তোড়ে খুঁজবে পরিত্রাণ,
অস্বীকারে দুর্বিষহ বুকের ভেতর টান।
আদর করে রাত পেতেছে লোভার্ত কার্পেট -
ফুল সরিয়ে কথার পৃষ্ঠে বিষণ্ণ রেলগেট।
রেলরাস্তার পাশে তোমার মুগ্ধ-আদিম ঘর;
এক রাত্রে কি আর হব অশান্ত বর্বর।
বাইরে থাকুক রাতপাহারায় অসভ্য সান্ত্রী,
চাকার মতই গড়িয়ে যাবে অবাধ্য। যান্ত্রিক!
আত্মাছাড়া ছায়ার জগৎ কলঙ্ক একমুঠ -
কলঘরে স্নান, একফালি গান, একান্ত রংরুট।