মৃতেরা কি নিরস অর্বাচীন
নিঃশব্দে কাঁদে রাতের কফিন
মৃত্যুর জনাদেশ গ্রহণযোগ্য হওয়া চাই
কে লেখে কবিতা? বেঁচে থাকার দোহাই?
একমাত্র কবি জানে
এক সহজ মৃত্যুর মানে
সে লড়তে লড়তে বুঝে যায় মৃত্যুই অমোঘ লড়াই


তাই কবি জনান্তিকে হাসে
মৃত্যুফাঁস, মোহনাগপাশে -
আবদ্ধ সে জানে মৃত্যু শুধু পার হওয়া সেতু
জীবন যদি ফুল্লরা, মৃত্যু কালকেতু


কবির সমাধিতে স্থান অকুলান
মৃত্যু মানে সাময়িক বন্ধ দোকান
বাইরে যখন ভীড়, ফুলমালা, যা যা  কিছু নিয়মরক্ষা আছে
ভেতরে তখন কবি নিঃশব্দে ঈশ্বরের মত বাঁচে