ওকিও পানু নাকি?
কোথা যাও?
হাতে ওকি? কবিতা? কবি হবে?
বিড়ি খাও? টোকো না ? হালে যে থই পাবে না।
হুঃ কিস্যু হবে না।


আরে শোন শোন হে ছোকরা --
তুমি ছোটো তরফের কেউ হওনা?
নাম কি? সময় নেই? সম্মানে লেগেছে?
মিছিল কেন? ব্রিগেড যাও? মিটিং বুঝি?
কটা করে রুটি পাও ?
নেতাদের বলতে পারো আর গুল দেবেনা?
হুঃ কিস্যু হবে না।


আরে আরে করিস কী? প্রণাম?
ত্রেতাযুগে প্রনামের বাহার ছিলো বটে।
তুই কেডা? গণেশ? চাকরি পেলি? বেশ বেশ ছেলে বেশ গুণী
তার বদলে কতো দিলি শুনি?
পারিস করতে সই? জিও বাবা। চাকরিতে টিকে যাবে।
আদর্শ দেখাও? সৎকর্ম? সৎচিন্তা? প্রমোশন পাবেনা।
হুঃ কিস্যু হবে না।


পাগল বলছো? বলো বাবা বলো।
তুমিও বোঝো আর আমিও বুঝি
সমাজ গড়বে? নিয়ম ভাঙবে? বিদ্রোহ? মিছা কেন লাফাও?
যেমন চলছে চলতে দাও।
নয়া জমানা টোল খাবেনা।
হুঃ কিস্যু হবে না।