মেলি শত শাখাপ্রশাখা,
তারও সমগ্র ক্ষুদ্র প্রশাখা,
              নভোস্পর্শী গগনেতে রাখা --
              তোমার উচ্চশীর।
বিবরে বিবরে, কুঞ্জে কুঞ্জে,
অলী ঘুরে ফেরে পুঞ্জে পুঞ্জে,
             সুনীল নীরদ হতে সে সিঞ্চে --
            একটি বিন্দু নীড়।।

বিধাতার তারে বাজে কিঙ্কিনি,
মহাকাল হতে ভেদিয়া মেদিনী,
           পর্নে পর্নে গভীর রাগিনী --
           শুন্যে শীর্স লীন।
আনন্দ শোক একই বুকে বহে,
পরিনত তুমি শত ব্যাথা সহে,
           চারাগাছ হতে মহামহীরুহে --
           বাজিছে সৃস্টিবীণ।।


সবুজের যেথা বসে মজলিস,
পাতাল চুম্বী দির্ন আশিষ,
           জীবনের সংগ্রামে উষ্ণিষ --
          পড়েছ যে সম্মানে।


ফুলে ফলে ভরা অতুল বিত্ত,
বজ্র, ঝঞ্ঝা ঝরিছে নিত্য,
           নমে আসে মোর মুগ্ধ চিত্ত --
           মন্দ্রিছে মম কানে।।


তব শাখে বসি ডাকে পিকদল,
নবপ্রাচীরের তরু বল্কল,
          বেদনা বিধুর অনড় অটল --
          হিমাদ্রী গিরিসম।
আশ্রয় দাতা রূপে পরিচিত,
তব পদতলে সমাধি শায়িত,
         নর গাহে গুণ, তুমি গুণাতীত    
         স্নিগ্ধ চিত্ত মম।।