টপ্ টপ্ টপ্
কয়েকফোঁটা লালা ঝরে গেলো,
উর্ধোত্তিত মুখ -- সুতৃপ্ত
প্রধানমন্ত্রীর কুকুর
নিয়ম মাফিক অবশ্যই মেনে চলে, --
প্রভুর আদেশ, অনুরোধ
নিবির্চারে।


সেবার বিশাল জনসমাবেশ হলো,
সাগরের উথাল ঢেউকে হার মানিয়ে,
মানুষ এলো --
মানুষ-নামের অনেক -- অনেক দো-পেয়ে প্রাণী
প্রধানমন্ত্রীকে দেখতে,
উইন্ড স্ক্রিনের ভেতর দিয়ে আড়চোখে --
নেটিভদের কান্ডকারখানা --
চেখে দেখতে দেখতে,
প্রধানমন্ত্রীর বিদেশী কুকুর জিভে ঝোল টানে।


ঐসব কোলে-ঝোল-টানা মানুষগুলো নাকি
দোপেয়েগুলো নাকি --
ভীষন ভালোবাসে --
তাদের প্রধানমন্ত্রী-কে – বক্তৃতাকে নয়,
সেও তো ভালোবাসে তার প্রভূকে,
তবু প্রধানমন্ত্রী-কে নয়।
সেও তো ভালোবাসে তার ভালোবাসাকে
তবু তার গদীমোরা চেয়ারকে নয়
এই তো --


আমাদের নতুন বিবর্তন
এভাবেই ধেয়ে আসছে
আগামী একঝাঁক নতুন  প্রজন্ম।
তাদের প্রতীক আগেভাগে নিশান তুলেছে --
উলোঝুলো পশমে ঢাকা, সদাসতর্ক,
অথবা
নগ্ন বিবর্তন।