যে মানুষটি
একটুকরো রুটির জন্য
পাগলা ক্ষুধার্ত কুকুরের সঙ্গে --
  
রক্ত গড়িয়েছিল
হাত ছাপিয়ে মাটিতে।
ফ্যাঁকাশে রক্তে সিক্ত হয়ে উঠেছিল
হিরোশিমার একচিলতে জমি।
চারদিক হতে ... অগ্নীস্রাবি মুহুর্মুহু স্রোতে
বহ্নিজ্বালায় ... জ্বলন্ত অঙ্গার!
সমুদ্রমাঝে একটি খড়ের কুটো
তাও’ত আকঁড়ে ধরে
অশক্ত, শিরাওঠা হাতটি।


জ্বলন্ত সীসাসম পাথুড়ে মাটিতে আছড়ে পড়া
মানুষটির শেষ নিঃশ্বাস টাঙিয়ে দেয় পৃথিবীর বুকে
পাশব মানুষের পাশবিক নিষ্ঠুর উল্লাসের
প্রতিবাদী ফতোয়া।


জ্বলন্ত হিরোশিমায় জ্বলে ওঠে বিদগ্ধ প্রেতভুমিতে
এক মানুষের
শেষ আক্রোশ!