আয়ুর বৃত্ত পুর্ন করার আগেই কম্পাস থেমে গেছে,
তাই আজো নিঃসঙ্গ বাতাস কার দীর্ঘশ্বাসে
গুমরে মরে,
                শুধুমাত্র জন্মের শরীর থেকে উৎসারিত
রক্তাক্ত হাতের ইসারা, বঁধুর সিঁথি দিয়ে রক্ত
গড়িয়ে পড়ে।


ব্যর্থ প্রথম জন্মের একটুখানি আশা,
শিল্পীর ঘুমিয়ে পড়া মুখের উপর দিয়ে শঙ্খচিলের
হাওয়া, সন্ধান করে দেয় দ্বিতীয় জন্মের।
                         অতৃপ্ত কামনার চরিতাথর্তায়
খন্ডবলয় পুর্নতার সন্ধানী হয়ত হোক।
শ্রমিকের নগ্ন দেহের তলে চাপা পড়ে গেছে আজ সম্রাটের কঙ্কাল।


তাই আজ, বুনো গড়িলার মত বিশ্বাসে
                শুন্যে কেঁদে কেঁদে ফেরে ...
                            তৃতীয় পান্ডবের শেষ আশ্বাসবানী।