এই তো সময়,
আমার বেদনা বা স্বপ্নকে প্রাণ ভরে তুলে নাও;
হৃদয়ের প্রতি কোষে কোষে,
উন্মত্ত শৃংগারে হও দুরন্ত দামাল।


আজ আমি আছি
যতদিন বাঁচি
নিজেকে নিঃশেষ করে তোমায় তপ্ত করে তুলব।
আজ আমি পৃথিবীর বুকে
হিংস্রতার পাপসংগীত -
উপড়ে দিতে এসেছিলাম.
আর কেউ না বুঝুক,
তুমি অন্ততঃ এ পৃথিবীর কোনো এক ---
কণ্ঠ দেশে, চির নবীনের বেশে,
আমার পদ চিহ্নকে (হলই বা তা বালির ’পরে),
মুছে দিতে দিও না.
না না, ফুল নয়, সে চিহ্ন কাঁটা দিয়ে ঘিরে রেখো।


আজ আমি আছি তাই
বুঝে গেলুম
মাটি আজ দুর্মুল্য পৃথিবী’র নিরিখে।
ভাতের গন্ধে যারা পশ্চিমে চলে গেল,
তাদের বাধা দিতে পারলুম না।


আমার এ ব্যর্থতাকে
আরো কজনের মধ্যে পারো তো, ছড়িয়ে দিও
তারা বুঝবে………


কাল আমি থাকবো না।
আমার কবরের জটধরা পাকাঁলো ফাটলের চত্বর ---
ফুল দিয়ে অসম্মান করো না।
যদি পারোতো মাটির প্রতি কনাকে --
আত্বস্থ করে বলে দিয়ো,
আমি ছিলাম,
আমার দুচোখে ছিলো স্বপ্নের বন্যা।