আমার ইচ্ছে লিখে ফেলি এক কালজয়ী কবিতা
(কিস্যু হয়নি ছিঁড়ে ছুঁড়ে আমি ফেলে দিই সবি তা)
আমার ইচ্ছে জানালা দিয়ে দেখি অখন্ড আকাশ
(কিযে লিখি ধুৎ ভেবেই পাই না, লিখে ফেলি ছাইপাশ)
আমার ইচ্ছে ধর্সন নিয়ে জ্বালাময়ী কিছু লিখি
(ঘরের কোনেতে শুধু মুখ নয়, লুকিয়ে ফেলেছি টিকি)
আমার ইচ্ছে শিল্প অথবা কৃষি নিয়ে হোক দমদার যুদ্ধ
(ভেবে ভেবে খালি সময় নষ্ট, আমি যে লাফিং বুদ্ধ)
আমার ইচ্ছে প্রতিবাদ করি, জ্বলে উঠি আমি দৃপ্ত
(গত হপ্তায় থ্যাটার দেখেছি, তাতেই ভীষন তৃপ্ত)
আমার ইচ্ছে বন্ধনহীন আমাদের দেশ হোক
(কেন যে মরে প্রতিবাদ করে, বোকা বোকা সব লোক)
আমার ইচ্ছে কাগজে কাগজে দেশবাসীদের জাগাই
(তার চেয়ে আগে দরজায় আসা ভিক্ষুকটাকে ভাগাই)
আমার ইচ্ছে সমানাধিকার, সকলের চাই খাদ্য
(অবহেলে আমি পা চেটে যাই, ভুতের বাপের শ্রাদ্ধ)
আমার ইচ্ছে মেয়েদের হোক সঙ্ঘবদ্ধ নির্ভিক একদল
(বন্ধ ঘরেতে ব্লু-ফিল্ম দেখে জিভে চলে আসে জল)
আমার ইচ্ছে নিজের বোনটা নির্ভয়ে বাড়ি ফেরে
(একা পেলে ইশশশশ্ ঐ মেয়েটাকে দেখতুম বেশ নেড়ে)
আমার ইচ্ছে বিপ্লবী হবো, দিন-কে করবো রাত
(কেউ মারা গেলে, দাড়ি-টাড়ি নেড়ে, কুম্ভিরাশ্রু পাত)
আমার ইচ্ছে সৎ-শিক্ষায় চাকরি করবো, থাকবেনা দাদা, মামা  
(খারাপ পাড়াতে চুপি চুপি যাই, একটানে খুলি জামা)  
আমার ইচ্ছে ভিরুতাকে মারি, স্থাপন করি প্রতাপ
(গুঁতো খেয়ে আমি ঘরেতে সেঁধোই, পাপ পাপ ও যে পাপ)
আমার ইচ্ছে রাত শেষ করি, নবদিকবালে জাগাবই আমি অর্ক
(প্রসেনজিৎ না ফিরদৌস না হরিদাসপাল তাই নিয়ে আজ তর্ক)
আমার ইচ্ছে সমাজতন্ত্র, সবাই ভালো, সবাই থাকবে খুশি  
(পাশের বাড়িতে খেতে নাই পাক, আমি যে কুকুর পুসি)  
আমার ইচ্ছে সৎ রাজনীতি করি, দেশের স্বার্থে কভু
(চুপি চুপি আমি ভোট দিয়ে আসি, ভোটে দাঁড়িয়েছে প্রভু)  
আমার ইচ্ছে আজ মুখ খুলি, বলি হয় নি যে কথা বলা
(পার্কস্ট্রিট হোক, কামদুনি হোক, তাতে যে আমার কলা)
আমার ইচ্ছে সাংবাদিকতায় রেখে যাব আমি রেশ  
(মদ-সিগারেটে দিন কেটে যায়, এই তো রয়েছি বেশ)
আমার ইচ্ছে দারিদ্রতাটাকে করতে দেব না স্পর্শ
(শুনলেই আমি বাথরুমে ছুটি, বেজায় হয়েছে অর্শ)
আমার ইচ্ছে এক যুগান্তকারী ফিল্মের ঝড় তুলি
(সময় কি আছে টোকাটুকি ফেলে একটুকু মুখ তুলি?)
আমার ইচ্ছে বাবা-মায়েদের মুছি অশ্রুসজল চোখ
(আগে তো ঢোকাই বৃদ্ধাশ্রমে, পরে দেখা যাবে যা হোক)
আমার ইচ্ছে গান্ডীব ধরি, ধরি শান্তির সুর
(কি দরকার? তার মধ্যেও অশান্তি প্রচুর)
(তার চেয়ে ভাই, ঘরে বসে খাই, পাঁউরুটি-ঝোলাগুড়)