“তমাল গাছের ছায়ায় শুয়ে নিঝুম আকাশ দেখি
কুল কুল স্বরে নদী বয়ে যায় আহা দৃশ্য সেকি”

ধুৎ, নদীর শোভা দেখার মতো সময় আছে নাকি?
সুযোগ পেলেই বোকা বাক্সে দু-চোখ সেটে থাকি।
সেই এক চেনা সুরে নিশ্চিন্ত অবগাহন,
পার্মুটেশন আর কম্বিনেশন।

“তরাই-এর জঙ্গলে দেখি দেবদারু,পাইন-এর সারি
সবুজ সবুজে ঢাকা পাহাড়ের বুকে মন দেয় পাড়ি”

ধুৎ, জঙ্গল-টঙ্গল, কেটে কুটে সাফ করে, সব কিছু ফাঁকা,
পাখি আর ওড়ে নাকো, ওড়ে খালি মুঠো মুঠো টাকা।
সেই এক চেনা সুরে নিশ্চিন্ত অবগাহন,
পার্মুটেশন আর কম্বিনেশন।

“বলাকার দীর্ঘসারি, দিয়ে বিশ্বচক্রপাড়ি, ফিরিতেছে আপন বিবরে
ধীরে ধীরে কালো ছায়া যেন মসীসমকায়া ধরিতেছে বিশ্বঘিরে”

ধুৎ, বলাকা-টলাকা সব শলাকা-র খোঁচাতে এখন বিলুপ্তপ্রায়,
যতগুলো বেঁচে আছে, রোস্ট করিয়া খেতে, বড় প্রান চায়।
সেই এক চেনা সুরে নিশ্চিন্ত অবগাহন,
পার্মুটেশন আর কম্বিনেশন।