সেও মা।
তাঁরও সন্তান দাঁড়ালো এই পৃথিবী্র বুকে...
এই পৃথিবীতে...এই নারকীয়...এই জান্তব...এই অবিশ্বাসের পৃথিবীতে।

কামুক কিছু পশুর দেহ-লিপ্সা...
তাঁকে মা-এর পরিচয় দান করে...
সে কেউ ছিল না...বিশ্বাস করুন...
সত্যিই কেউ ছিল না...তার কেউ ছিল না...
না নাম...না পরিচয় (অবশ্যই দেবার মতো)
কোলীয়ারির কয়লা কুড়িয়ে ধানজমিতে বাস....
সত্যিই তাঁর নাম ছিল না...
আজ সেও মা।

তার সন্তান কি নেবে প্রতিশোধ?
নেবে রক্তের দাম?
কেড়ে নেবে একাধিক পিতৃপরিচয়?
বুঝে নেবে হিসাব? কড়ায়-গণ্ডায়?
সে প্রশ্ন অবান্তর!

এই মুহুর্তে আসুন তাকে দেখি,
বিশ্বাস করুন...
সত্যিই তার কিছু নেই...কেউ নেই....
আছে একমাত্র...
একটিই পরিচয়...
সে একজন মা।
সেও মা।