সবে ভোর ভোর,
ইতিউতি চড়াই-এর ফিসফাস,
মাটির দাওয়ায় আমি...চোখ ধুইনি এখনও,
পুবের আকাশে ইষৎ কমলার আভা,
এখনও পুর্নভোর হয়নি...

এক অসীম শান্তি ... আমার ডাইনে বাঁয়ে,
সামনের অপ্রশস্ত মাটির পথ পেরিয়ে,
আদিগন্ত খোলা মাঠ...সোনারং গুলে দেওয়া...
আমার মাঠের ধান...
এখনও পুর্নভোর হয়নি...

যেন সেই কোন প্রাতঃকালে...ঘুম ঘুম চোখে...মায়ের তাড়নায়
পড়তে বসেছে আমার ছেলে...জানলার পাশে...
ঠিক সেই ভাবে...
ধীরে ধীরে আধো ঘুমে...
দুলে দুলে পড়ছে ধানের শিষ...
আহা ওদের জাগিও না...
এখনও পুর্নভোর হয়নি...

আকাশে শরতের ছায়া,
পেঁজা-তুলো মেঘ নিস্পলক চেয়ে থাকে মেঘের পানে,
বাঁদিকে আমারই পড়শি মনু-মিয়াঁর কালো-ঝুঁটি মোরগটা..
ডাকতে উঠে খানিক ঝিমিয়ে নেয়...
এখনও শুরু হয়নি আজান।
এখনও পুর্নভোর হয়নি...

ধীরে ধীরে আকাশে রং পরিবর্তনের আভাস
এবার লাল থেকে হবে কমলা...রক্তজবা...
দিবাকর জাগবেন,
তার অভ্যর্থনা লাগি জগৎ দিচ্ছে শেষ রুপ-টান,
আমার ঘরের পিছে...আলটুসি নদী...
জানান দিচ্ছে সেও সুনিবিড় সুরে
এখনও পুর্নভোর হয়নি...

সবে ভোর ভোর,
মাটির দাওয়ায় আমি...চোখ ধুইনি এখনও,
আমার গ্রাম-বাংলাকে দুচোখ ভরে দেখি,
আজও...এখনও পুর্নভোর হয়নি...

আমি প্রতিক্ষায়।