(আমার অন্যতম প্রিয় কবি প্রয়াত শ্রীসুকান্ত ভট্টাচার্য-এর প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে)

দুম = পটকা-টা ফেটে গেল, তাড়াতাড়ি জল ঢাল।  
গ্লুব = মাছ দেখো ঘাই মারে, তাড়াতাড়ি ফেল জাল।
ক্যাঁচ = খুলে গেছে দরজাটা, ফটাফট কেটে পড়।
ধপ = এই যাঃ পড়ে গেল, ধর ধর তুলে ধর।  
থুঃ= নিমপাতা ভাজা খেয়ে, মুখ হল তিক্ত।
ঝুপ = জলে পরে একসা, দেহ হল সিক্ত।
বাঃ = সীমন্ত-এ সাজিয়েছ সোনারঙ্গা টায়রা।
হুস = উড়িয়ে দিলেই হল, বাতাসেতে পায়রা।  
হ্যাঃ = যতই তোলোনা ঝড়, চায়ের কাপ-টায়।
ফুঃ = মোমবাতি নিভে গেল, বাতাসের ঝাপটায়।
ধুৎ = হবে না কিস্যু তোর, বৃথা কর চেষ্টা।
হায় = মামলাতে জড়িয়ে, হেরে গেলি কেস-টা।
ধ্যাৎ = হাত থেকে পরে গিয়ে, ধুলোময় হল সব।
আঃ = সুয্যি উঠেছে সবে, পাখিসব করে রব।
খট = ঘরে কেরে, উঠি তেড়ে, চোর নাকি ধর তো।
উঃ = দিলি তো মাড়িয়ে পা, আর একটু সর তো।
যাঃ = মরে গেল গাছটা, আগেতো করিনি কেয়ার।
মড়াৎ = এইরে ভেঙ্গে দিলি? এযে নতুন চেয়ার।  
পুট = ছিটকিনি খুলে ঘরে, বাবা বুঝি ঢুকবেন।
ফ্যাঁৎ = ছিঁড়েছে কাপড়খানা, মা ভীষণ বকবেন।
ছিঃ = বাংলাতে ফেল করে, লজ্জা কি করে না?
ওঃ = টনটন করে হাঁটু, পা-দুখানি নড়ে না।
টপ = ফোঁটা ফোঁটা বৃস্টিতে, জমে গেছে জল যে
হিক = ভয় পেয়ে নিদারুন, কেঁপে ওঠে কলজে
এঃ = ঝেঁড়ে-পুছে নিয়ে গেল, করে গেল কি চুরি!
ইস = এটা কি কবিতা হোল, নাকি জগাখিচুড়ী?
নাঃ = রয়ে গেল অজানা, আরো কত শব্দ,
হুম = আমি বাবু অজিতেশ, হয়েছি যে জব্দ।