(কৃতজ্ঞতা : শ্রীযুক্ত বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় মহাশয়ের ‘বাবু’ প্রবন্ধের ছায়াবলম্বনে)

(অগ্নিবেশ)
মান্যবর, অদ্যই শেষ দিবস, শেষ রজনী আজি
আপনি পুনশ্চ শ্রবন করুন, যদি থাকেন রাজি

(দৃঢ়াস্য)
আরম্ভ করুন!

(অগ্নিবেশ)
যাহারা ক্যাথলিক-ধর্মের প্রভাবাধীন হইয়া (জনান্তিকে–দুবাহু নাচাইয়া)
অলিতে-গলিতে (জনান্তিকে–পরনের কাপড় স্খলিতে)
বিশিস্ট প্লবগের ছত্রাকের ন্যায় (জনান্তিকে–বৃথা অর্থব্যয়)
গজাইয়া উঠা --
ইংরাজী-পাঠশালাসমূহে --
আপন আপন সন্তানদিগকে --
শিক্ষিত করাইয়া নিজেকে সবর্চ্চজ্ঞ্যানী (জনান্তিকে–সর্বজ্ঞ্যানী!)
বিবেচনা করিবেন
এবং
অপরের দুদর্শা সন্দশর্নে  (জনান্তিকে–পরনারী স্পর্শ নে)
এককালে উৎকট আনন্দলাভ করিবেন,
তাঁহারাই নব্যবাবু!

যাঁহার যত্ন কেবল আবরণে,
ভক্তি কেবল উর্দ্ধতন মনুষ্যদিগে,
ক্রোধ কেবল শিক্ষার প্রতি (জনান্তিকে–বুঝেনে কি গতি!)
এবং
তৎপরতা কেবল খাদ্যগ্রহণে,
নিঃসন্দেদেহে তিনিই নব্যবাবু!

(দৃঢ়াস্য)
হে মুনিশ্রেষ্ঠ, নব্যবাবুদিগেরা জয়ী হউক,
আপনি অন্য প্রসঙ্গ আরম্ভ করুন।

(অগ্নিবেশ)
তথাস্তু।






********* সমাপ্ত *********