তোর তাতে কি?


এক লাথিতে বাজাও বারো,
পুকুরপাড়ে নাস্তা সারো,
হড়াৎ করে
থরে থরে
ব্যাংবাবাজীর ঠ্যাংটি চেপে,
উঠুক যতই কেঁপে কেঁপে,  
তড়িঘড়ি, ল্যাবরেটরী, সাত-সকালে হাতে যদি রক্ত মাখি!
তোর তাতে কি!


প্রেম পিরিতি বারোয়ানা,
হাতে গরম কচুরিপানা,
ছোলার ডাল -
বদ খেয়াল -  
মদ মাংসের চাপটি খাবে,
লাল দিকেতে ঝাঁপটি পাবে,
মুক্ত ছাদে, উচ্চনাদে, আমি যদি ওড়াই শুধু ধনেশ-পাখি!
তোর তাতে কি!


পড়ার বই-তে শাহজাহান,
সাতসকালে দেয় আজান,
বিন্দুসার -
অনেকবার -
নাদির শাহের হাতটি ধরে,
ছত্রপতি গুমরে মরে,
পড়াশোনা অথই জলে, আমি যদি তলে তলে, দেই ফাঁকি?
তোর তাতে কি!
তোর তাতে কি?