মা-বাবার বিয়ের বেনারসী – ফেলে দিতে চাই
আমার ছোটবেলার পয়সা জমানোর ভাঁড় – ফেলে দিতে চাই
আমার মুখ ভুলে যাওয়া বন্ধুর দেয়া লজেন্স – ফেলে দিতে চাই
আমার গ্রামের বাড়ীর নড়বড়ে খুঁটি – ফেলে দিতে চাই
আমার মাটির নিচে লুকিয়ে রাখা ছ’পয়সা – ফেলে দিতে চাই
আমার ক্লাশ সিক্সের ছাত্রবন্ধু – ফেলে দিতে চাই
আমাদের রতন স্যারের প্রশ্রয় – ফেলে দিতে চাই
খুনখুনে বুড়ি ঠাকুমার নীলষষ্ঠী – ফেলে দিতে চাই
সাইকেল থেকে পড়ে রক্তারক্তি – ফেলে দিতে চাই
নকুলদানা আর চাবিওয়ালা – ফেলে দিতে চাই
ফুটবল খেলে বেধড়ক মার – ফেলে দিতে চাই
আমার বাড়ির পাশ দিয়ে রেলের সান্টিং – ফেলে দিতে চাই
এক একদিনের ছায়া না পড়া ট্রামরাস্তা – ফেলে দিতে চাই
উদাস দুপুর বা নিস্কাম রাত – ফেলে দিতে চাই
ধুলোর শহরে একা হেঁটে যাওয়া – ফেলে দিতে চাই
বামুন ঠাকুরের হরির লুটের বাতাসা – ফেলে দিতে চাই
মীনাকুমারীর শরীরী আবেদন – ফেলে দিতে চাই
গলিতে ইঁটে বসে চুল কাটার স্মৃতি – ফেলে দিতে চাই
পেটে ব্যথা করে বলে স্কুলকাট – ফেলে দিতে চাই
বাগানের আমড়া চুরি করে নুনঝাল স্বাদ – ফেলে দিতে চাই
ধান, মাটি, পুঁইশাক আর মানকচু – ফেলে দিতে চাই
ভিখিরি বাচ্চার অনবরত ঘ্যান্ ঘ্যান্ – ফেলে দিতে চাই
স্কুলব্যাগ পিঠে দশঘণ্টা পথ টেনে চলা – ফেলে দিতে চাই
মড়া ঘাড়ে করে দে এক ছুট – ফেলে দিতে চাই
কুকুরের লেজে তারাবাতি বাঁধা – ফেলে দিতে চাই
বাড়ির ছাদে প্রথম ব্রেসিয়ার ছোঁয়া – ফেলে দিতে চাই
ন’দাদার গলায় উদাত্ত মেঘমল্লার – ফেলে দিতে চাই
ছানি-চোখে দিদার উল বুনে যাওয়া – ফেলে দিতে চাই
বাবার চওড়া কাঁধে চিড়িয়াখানা – ফেলে দিতে চাই
লবস্টিক আর মিক্সড চাউমিন – ফেলে দিতে চাই
নৌকায় বসে চুলখাড়াকরা মাছের ভর্তা – ফেলে দিতে চাই  
পাগলী অথবা সঙ্গমরত কুকুরের কথা – ফেলে দিতে চাই
গোল্লাছুট, কানামাছি বা দারিয়াবান্দা – ফেলে দিতে চাই
প্রথম পড়া মাইকেল আর বিভূতিভূষন – ফেলে দিতে চাই
ডুরেশাড়ি আর লিপস্টিকঠোঁট– ফেলে দিতে চাই
ন্যাপথলিনমাখা ছোট হয়ে যাওয়া সোয়েটার – ফেলে দিতে চাই
প্রথম > কবিতা আর যৌনচেতনা – ফেলে দিতে চাই
লাল শাড়ি পরা বন্ধুর বোন – ফেলে দিতে চাই
ঢ্যাম-কুড়া-কুড় ঢাকের বাদ্যি – ফেলে দিতে চাই
অন্ধকারে ক’জনে নীলছবি দেখা – ফেলে দিতে চাই
কলেজে উঠেই লায়েক হয়ে ওঠা – ফেলে দিতে চাই
তিস্তার পাড়ে সিগারেটে টান – ফেলে দিতে চাই
খোলা মাঠে উদাসী বাউলের গান – ফেলে দিতে চাই
একঘেয়ে ডেবিট আর ক্রেডিট মেলানো – ফেলে দিতে চাই
থোর-বড়ি-খারা আর খারা-বড়ি-থোর – ফেলে দিতে চাই


তোমার পেলব ঠোঁটের কোনে রক্তিম তিল – ফেলে দিতে চাই
তোমার মাঝদুপুরে আসছি বলে চলে যাওয়া – ফেলে দিতে চাই
তোমার আর না আসা – ফেলে দিতে চাই
.............................
.............................
.............................
পারছি কই?
পারছি না তো!