সেবার সমুদ্র দেখতে গিয়েছিলাম।
কবিতা লিখতে লিখতে সমুদ্র দেখা
বা
সমুদ্র দেখতে দেখতে কবিতা লেখা
দুটোই চলছিল।
আচমকা কিছু পাতা
   ... আমার অসমাপ্ত কবিতা
        .... কিছু পাতা, কিছু লেখা
শুধু কবিতা তো বলা যায় না।
   ... আমার কিছু অসমাপ্ত ভাবনা
        ... কিছু নাকের উপর সিদুঁরগুড়োর মত
শুধু কবিতা তো বলা যায় না।
উড়ে চলে গেল সমুদ্রের দিকে
    ... আমি ধরতে পারলাম না প্রবল হাওয়া
         ... কিছু বেঁচে যাওয়া পাতা বাঁচাতে
ওরা মিশে গেল সমুদ্রের বুকে
     ... তলিয়ে গেল যেমন করে ভাবনা তলায়
          ... আরো কিছু অসমাপ্ত ভাবনা


পরে ওই সমুদ্রের কাছে বুকুনকে নিয়ে গিয়েছিলাম
       ওকে শুনিয়েছিলাম...
            ...ও শুনেছিল কান পেতে
সমুদ্র আজো বিড়বিড় করে আমার কবিতা পড়ে চলেছে।