সকাল সকাল বেরিয়ে পড়ি,
হ্যাঁ, একেবারে ভোর থাকতে থাকতেই
নতুন কেনা বোলেরো বা স্করপিও কিংবা ইনোভা,  
বা যথেষ্ট আরাম হচ্ছিল না বলে সদ্য প্রসব করা – ডাস্টার!
ওতে চেপেই সদলবলে বেরিয়ে পড়া...
একেবারে মা,বাবা,শালী,শালা,বউ....ছানাপোনা সমেত...
অথবা বেশ কিছু বোদ্ধা বন্ধুবান্ধব মিলে....
গন্তব্য – শান্তিনিকেতন।

কি ব্যাপার না – বসন্তউৎসব
কি ব্যাপার না – না পৌষমেলা
কি ব্যাপার না – গ্রাম্য হাটের মজাই আলাদা
কি ব্যাপার না – প্রান্তিকে কেনা নতুন অ্যাপার্টমেন্ট
কি ব্যাপার না – বহু দিন পরে একটু জমিয়ে মাল-টাল
কি ব্যাপার না – লাল মাটির গন্ধই আলাদা

তারপর -
বেশ করে ঘুরে দেখা
ভুবনডাঙার মাঠ, শনিবারের হাট, সবুজ হাতের চাট
বেশ কিছু আর্টিস্টিক মডেল ব্যাগস্থ করা
দামী হোটেলে এসি রুম ভাড়া
পোস্ট অফিসের মোড়ে দুঃস্থ রিকশাওয়ালার সঙ্গে রসিকতা
ডিয়ার পার্কের হরিণ দেখার আদেখলাপনা
অনভ্যাসের ফোঁটা চড়চড় করতে থাকা গলায় রবীন্দ্রসঙ্গীত
বসুন্ধরায় জমিয়ে মার্কেটিং....
গাড়িতে করে সো—জা কংকালীতলা।

এবার কলকাতায় ফিরে জমিয়ে গল্প করতে হবে -
- মিউজিয়ামে দেখা দাড়ি-গোঁফ কামানো রবি ঠাকুরের ছবি
- হতভাগ্য বাঙ্গালীর সাধের হারানো নোবেলের রেপ্লিকা
- নিজের হাতে মাটির ভাঁড় বানানো
- বাউলের খালিগলায় হাটকাঁপানো গান
- খোয়াই-এর নৈসর্গিক চিত্র
- আমাদের ছোট নদী যে চলেছিল সেযুগেও, আজো আঁকেবাঁকে
- অমর্ত্য সেন বা কনিকাদির বাড়ি দেখে উল্লাস!


শান্তিনিকেতনে রবীন্দ্রনাথের মুর্তি সবচেয়ে সস্তা –
২ টাকা কি ৫ টাকা।