তমসা ঘনাইছে ক্রমে, ভীম বিক্রমে, তীব্র গগন আজি
বহিছে চঞ্চল পবন দ্রুত
অগ্নি শুদ্ধ নিরদ শুশ্রুত
কোথা হতে আসি ছাইছে আকাশ, কাল নাগপাশ, পিপাসার্ত মেঘরাজি।

কোথা রহি গোপ, সকলি বিলোপ, ভুলি কুল-শীল-মান
কৃষ্ণ রহিছে পথ চাহি
কামনা-বিবশ ত্রাহি ত্রাহি
আজি এ রাত্রে দুঃখ বিনাশ, ভাঙা উপবাস, পুর্ন চন্দ্র স্নান।

সব বল্কল খুলিয়া পড়িছে, স্খলিত সকল বাধা
ভুতল কাঁপিছে অধীরা সে  
চক্ষু নিবৃত মিলন আশে
ওষ্ঠ অধর নীলাধারে নীল, ব্যথায় আবিল, ছুটিয়া চলিছে রাধা।