কে তুমি জলের নিচে –
নিজেকে ঘিরেছ স্থবির কারাগারে!
তোমার কেশদাম আদর করেছে মহাকাল জটাজাল হয়ে,
সুপ্রাচীন শ্যাওলা-জড়ানো।
তোমাকে রাখেনি মনে বা হৃদয়ে কেউ – যে কোন একটা।

পৃথিবীর সামান্য সামাজিক ডুবুরির সাধ্য কি তোমায় খোঁজে
অস্থাবর জঙ্গম, সঙ্গমরত কাল বিস্মৃতির সর্পকূল  
তোমাকে রাখেনি মনে বা হৃদয়ে কেউ – যে কোন একটা।

তোমার ক্ষয়ে যাওয়া গলিত মাংস –
অবাক কিছু মাছের গভীর জিজ্ঞাসা।
জলের একদম নিচে... তোমার শান্ত সহাবস্থান।
কে গো তুমি জলের নিচে!
ওগো মেয়ে তোমার শোধিত রহস্য -  
তোমার নগ্ন দেহ পার্থিব কামনাকে আরও পরিশোধিত করে।

কে তুমি মাগো জলের নিচে শান্তিবারি পান করো
ভারি শান্তিতে চিরনিদ্রায় গচ্ছিত বিগত ইতিহাস,
তোমাকে রাখেনি তো মনে কেউ
শুধু তোমায় ছুঁয়ে কিছু অবাক প্রানী আরও অবাক চোখে –
আমায় দেখে যায়।
কখনো পড়লে মনে খুঁজো না আমায়
আমায় পাবে না নিঝুম ঘাটের উজানে।