অথচ সর্প তার সাদা রক্তের পরিচয় রেখেছে
কত কাল ধরে তার না-রাখা -  
হিসেব অবারিত -  
এখনও মাঝরাতের মায়াবী আঁচল ছড়াচ্ছে -
দুহাত ঘাস ফুলের জঙ্গলে।
কিছুসংখ্যক থেকে আরও কিছুসংখ্যক –
বিহঙ্গের অনাবাসী স্থায়ী
পরিচয় গ্রথিত হয়ে গেছে বংশানুক্রমিক গাছগুলোতে।  
একটা তাম্রফলক ক্রমশ মুছে যেতে যেতে বিবর্ণ সময়ের হাতে।
তখনও কাকজল বৃষ্টি,
কখনও নির্বোধ সাদা দুপুর

পদচিহ্নের লেলিহান অগ্নিশিখায়
ভিজিয়েছে উপরের খোলা ছাদ।
অজানা কিছু ছায়া ঘাসের চাবড়ায় তখনই বিকেল খোঁজে।
ওদের মৃত্যুগত অধিকার –
কেড়ে নেবার জন্য নিবৃত আলিসান -
ছড়ানো চাতাল প্লাটিনাম রঙ ঠিকরে দেবার -  
সময়কার কালগুলোতে
ক্রমশ মাথা চাড়া দিতে শুরু করে আমার সাধের চকমেলান বাড়ী।