চোখের সামনে পুড়তে দেখার সময়
আজো দুঃসহ স্মৃতি কাটে কিছু হাত
সে বড় মহাকাল
আজো খুঁজে পেতে পারো কিছু ভাঙ্গা হাতের আঙ্গুল,
কিছু উপরে নেওয়া নখ,
রসনা টুকরো টুকরোয় সামিল সামান্য দু তিনটে সাঁড়াশি
ক্ষমতা কি গো মাগো, ভাষা কেড়ে নেয় ওরা,
খুঁজে পেতেও তো পারো –
গোপনাঙ্গ তছনছ করা লাঠি।
হাঃ হাঃ হাঃ সামান্য সামান্য।
ওরা পারেনি মাগো, ওরা পারেনি তোমায় বিবস্ত্র করতে,
ওরা....কিছু নষ্ট কংকাল।


মাগো, তোমার ডাকে উঠেছি জেগে
নতুন জন্মে তোমায় কাছে পেতে
তোমার কোলে রাখলে মাথা বুলিয়ে দিও হাত।
ভীষণ বেগে ধাবিত আমরা এই অন্ধকার শহরের বুকে,
ওরা আবার এসেছে ফিরে....মাগো তুমি রও নির্ভয়,
ভীমমহারণে কুরুক্ষেত্রে........আসছি আমরা সবাই।


বন্দেমাতরম!